ট্রেন্ডিং নিউজ

বাংলাদেশী টিভি চ্যানেলে সোফিয়ার সাক্ষাৎকারঃ এ ব্যর্থতার দায়ভার কার?

এবার লাইভ লোকেশন শেয়ারিং ফিচার নিয়ে এলো উবার!

পেপল এর দেশে না আসা নিয়ে স্যাটায়ার!

এ পর্যন্ত সবচেয়ে বেশী বিক্রি হওয়া ২০ টি মোবাইল হ্যান্ডসেট!

আপনার ঘরের নতুন অতিথির আগমন বার্তা জানাবার কিছু অভিনব উপায়!

মঙ্গলবার ১২ ডিসেম্বর, ২০১৭

এবার লাইভ লোকেশন শেয়ারিং ফিচার নিয়ে এলো উবার!

সম্প্রতি উবার তাদের মোবাইল এপটি হালনাগাদ করেছে অভিনব একটা ফিচার দিয়ে, যেটা এই এপে এর আগে ছিলো না। আর সেটা হচ্ছে, ড্রাইভারের কাছে যাত্রীর রিয়েল টাইম বা লাইভ লোকেশন শেয়ার করার ব্যবস্থা। এটা করা হয়েছে, আগামী সপ্তাহ থেকে শুরু হওয়া আগামী মাসব্যাপী উৎসবপূর্ণ সময়টাতে যাত্রীদের বাড়তি সুবিধা দিতে। প্রতি ডিসেম্বরই ক্রিসমাস, থ্যাংকস গিভিং, বক্সিং ডে, ইত্যাদি উপলক্ষ্যে উন্নত বিশ্বের যাত্রীরা একটা লম্বা ছুটি পান। কারো কারো জন্য এই ছুটি টানা ২/৩ সপ্তাহ পর্যন্তও গড়ায়।


তো সেই সময় স্বভাবতইঃ উবারের চাহিদা স্বাভাবিকের তুলনায় কয়েকগুন বেশী থাকে। যাত্রীরা ছুটিতে বিভিন্ন জাগায় ঘুরে বেড়ায়, শপিং করতে যায় – তো এইসব কারণে যাত্রীরা যেন সবচাইতে কম সময়ে এবং সবচাইতে সুবিধাজনকভাবে উবারের সেবাটি পেতে পারে, সে কারণে প্রতি বছরই এই উৎসবপূর্ণ সময়টাতে উবার তার যাত্রীদের এক বা একাধিক বাড়তি সুবিধা দিয়ে থাকে। তেমনি একটি সুবিধা হলো নতুন এই ফিচারযুক্ত হালনাগাদটি।

মাস কয়েক আগে গুগল তাদের গুগল ম্যাপে  প্রথম লাইভ লোকেশন বন্ধু বান্ধব ও পরিবার পরিজনের সাথে শেয়ার করার সুযোগ দিয়েছিলো তাদের ব্যবহারকারীদের। উল্লেখ্য, গুগল ম্যাপে এখন ঢাকার রাস্তার রিয়েল টাইম ট্রাফিক জ্যামের হালনাগাদ পাওয়া যায়। আর উবারের এই হালনাগাদটি খুব সম্ভবত কয়েক ঘন্টা আগে রিলিজ করা হয়েছে, কারণ টেকক্রাঞ্চে এই সংবাদটি তিন ঘন্টা আগে প্রকাশিত হয়েছে।

উবার তাদের ইউজার এক্সপেরিয়েন্স গবেষণা করে দেখেছে যে, একজন উবার ড্রাইভারের তার যাত্রীর সঠিক পিকআপ লোকেশন খুঁজে বের করতে বিস্তর সময় লেগে যায়। এই কারণেই সরাসরি এপ থেকে এখন যাত্রীর লাইভ লোকেশন শেয়ার করার বন্দোবস্ত করা হয়েছে যাতে করে ড্রাইভার দ্রুততম সময়ে তাকে খুঁজে পায়।

ম্যাপের নীচের দিকে ডান দিকে একটা গোলাকার বাটন থাকবে যেটিতে চাপ দিলে লোকেশন শেয়ার করা শুরু হবে, আবার চাপ দিলে শেয়ার করা বন্ধ হয়ে যাবে। নীল রংয়ের আইকন জ্বলে উঠা মানে শেয়ারিং চলছে। আর ধূসর রংয়ের আইকন জ্বলে উঠা মানে শেয়ারিং বন্ধ আছে। যাত্রী যে কোন সময় লোকেশন শেয়ার করা অফ করতে পারবে, তবে উবার ড্রাইভার তাকে গাড়ীতে চড়িয়ে যাত্রা শুরু করার সাথে সাথে স্বয়ংক্রিয়ভাবে শেয়ারিং অফ হয়ে যাবে।

একই সাথে উবার তাদের বিকন প্রোগ্রামও চালু রেখেছে। এটা একটা বিশেষায়িত ডিভাইস, যেটা গাড়ীর উইন্ডশীল্ডে লাগানো থাকে, যার মাধ্যমে খুব সহজেই যাত্রী উবার ড্রাইভারকে খুঁজে বের করতে পারে। তবে এটি আমেরিকার শুধু গুটি কয়েক শহরে চালু আছে। উল্লেখ্য উবারের এই বিকন প্রোগ্রামটি গত বছরের ডিসেম্বরে চালু হয়েছিলো।

এবারের আরো দুটো গুরুত্বপূর্ণ আপডেট হলো, এখন থেকে সরাসরি এপ থেকেই উবার ক্রেডিট অন্য কোন যাত্রীর একাউন্ডে ট্রান্সফার করা যাবে। এবং আপনি নিজের একাউন্ট দিয়ে চাইলেই অন্য যে কারো জন্য উবার ডাকতে পারবেন এবং আপনাকে তার জন্য লোকেশন উল্লেখ করতে হবে না। এই সুবিধাটি উবারের সবগুলো রিজিওনাল এপে চালু হতে আরো কিছুদিন সময় লাগতে পারে।  সূত্রঃ টেকক্রাঞ্চ।

Comments

মন্তব্য করুন

এই বিভাগের অন্যান্য পোস্ট

%d bloggers like this: