ট্রেন্ডিং নিউজ

এ বছরের শেষের দিকে চালু হবে হাইপারলুপ!

বর্তমান পৃথিবীর সেরা ১০ ধনী ব্যক্তিত্ব! (২০১৮ ইং)

তরুনদের জন্য বাজারে এলো নতুনত্বে ভরপুর ফোরজি ’স্কিটো’ সিম!

উৎপাদনশীলতা বাড়াতে ইলন মাস্কের ৬ টি মূল মন্ত্র!

ফেসবুক মেসেনজার বট ও ন্যাচারাল ল্যাংগুয়েজ প্রসেসিং নিয়ে কিছু কথা

রবিবার ২০ মে, ২০১৮

বাজারে এলো নতুন ম্যাকবুক প্রো – এবার ”টাচ বার” প্রযুক্তি নিয়ে!

apple-macbook-pro-touch-bar-ad-007-1280x720

এই মাসে বাজারে এসেছে এ্যাপলের বহুল প্রতিক্ষীত হাই এন্ড ল্যাপটপ লাইন “ম্যাকবুক প্রো” এর নতুন মডেল। এবারে এর সাথে যে প্রযুক্তি থাকছে, সেটি বিশ্ব এর আগে কখনো দেখেনি। সরাসরি ল্যাপটপের সাথে টাচ স্ক্রিনের মতো টাচ সেনসিটিভ বার, যেটাকে F বা ফাংশন কি এর বদলে অত্যন্ত দৃষ্টিনন্দন আর বুদ্ধিদীপ্তভাবে ব্যবহার করা হয়েছে। গত চার বছরে এ্যাপল এই প্রথম তাদের ম্যাকবুক প্রো তে বড় ধরনের পরিবর্তন আনলো।

hello-again-event-macbook-pro-touch-bar

এ্যাপল মাস দুয়েক আগে তাদের আইফোন থেকে হেডফোনের জ্যাক সরিয়ে সমালোচকদের এবং ব্যবহারীদের ভীষনরকমের তোপের মুখে পড়ে, এবং এ্যাপল এই কাজটা করতে সিদ্ধহস্ত। সিডি থেকে শুরু করে হেডফোন জ্যাক, কিংবা শুরু থেকেই ফ্লাশ (Flash) প্রযুক্তি ব্যবহার না করা, তবে এবার তাদের টাচবারটির ভূয়ষী প্রশংসা শোনা যাচ্ছে চারিদিকে। বলা হচ্ছে, এ্যাপল তাদের পন্যটি বাজারে ছেড়েছে মাইক্রোসফটের সাম্প্রতিক তুমুল জনপ্রিয় পণ্য সারফেস প্রো সিরিজের ল্যাপটপের সাথে টেক্কা দিতে।

macbook-pro-control-stripn-icons

এই ম্যাকবুকে টাচবার ছাড়াও আরো ছোটখাটো আপগ্রেড রয়েছে। যেমনঃ এর ডিজাইন আগের যে কোন মডেলের চাইতে চিকন ও হালকা, এর ডিসপ্লেও আরোও অনেক উন্নত,  ট্র্যাকপেডটি একদম নতুন ধরনের, এমনকি পাওয়ার বুষ্টেও উল্লেখযোগ্য উন্নতি আনা হয়েছে। এছাড়া এতে রযেছে টাচ আইডি রিকগনিশন প্রযুক্তি, এ্যাপলের নতুন দিককার মডেলে আইফোন এবং আইপ্যাডে যেমনটা রয়েছে আর কি।

macbook-pro-touch-bar-best-features

Comments

মন্তব্য করুন

এই বিভাগের অন্যান্য পোস্ট