যে ফ্রি এ্যাপসগুলো প্রতিটি সাইকেল আরোহীর মোবাইলেই থাকা উচিত!

যারা সাইক্লিং ভালোবাসেন, তারা নিত্য নতুন প্রযুক্তিকে সানন্দে বরণ করে নিতে মোটেও পিছুপা হন না। আমরা এই প্রবন্ধে গোটা দশেক মোবাইল এ্যাপস ডাউনলোড লিংকসহ লিপিবদ্ধ করেছি; যেগেুলো সাইক্লিষ্ট তো বটেই, যারা ট্রেইনার কিংবা আউটডোর গেইমিংয়ে অভ্যস্ত কিংবা বডি ফিটনেসের ব্যাপারে সচেতন, তাদেরও বেশ কাজে দিবে। এর ভেতর অনেক এ্যাপ রয়েছে, যেগুলোকে আপনি মুটামুটি বাইক কম্পিউটারের বিকল্প হিসেবেও ব্যবহার করতে পারবেন, যদিও অতটা একুরেট রিডিং পাবেন না, তবু যেটুকু পাবেন সেটুকুও মন্দ নয়। সবগুলো এ্যাপই এ্যাপেল এবং এন্ড্রয়েড উভয় ডিভাইসের জন্যই বানানো হয়েছে। সবচেয়ে দারুন ব্যাপার হলো, প্রতিটি এ্যাপই আপনি পাচ্ছেন একদম বিনামূল্যে! বিঃদ্রঃ প্রতি এ্যাপই কাজ করাতে হলে আপনার ফোনে ইন্টারনেট সংযোগ একটিভ থাকতে হবে।

১. Strava

strava-app

বাজারে যতগুলো ফ্রি জিপিএস সাইক্লিং মোবাইল এ্যাপ রয়েছে এই মূহুর্তে, তার ভেতর এই এ্যাপটি রয়েছে একেবারে প্রথম সারিতে। এর রয়েছে কিছু সুবিন্যস্ত রাইড-লগিং ফাংশন, যা আপনার দৈনন্দিন রাইডের ব্যাপারে যাবতীয় তথ্য (যেমনঃ আপনার গড় গতি, ম্যাক্সিমাম গতি, কত কিমি ভ্রমন করেছেন, কত ক্যালরি ঝরিয়েছেন, ইলিভেশন লেভেল ইত্যাদি) আপনার অনলাইন প্রোফাইলে সংরক্ষণ করে রাখবে।

মোবাইল ওএসঃ iOS, Android
মূল্য: Free (তবে প্রিমিয়াম মেম্বার হতে চাইলে এ্যাপটি কিনতে হবে)
ওয়েবসাইট: www.strava.com

২. CycleMaps

cyclemaps-app

আপনার সাইকেল ভ্রমনের জন্য রুট তৈরী করার কাজটা একেবারেই সহজ করে দিয়েছে ”সাইকেলম্যাপস”! যেটা আপনার রুটকে সহজ ও নিরাপদ করতে OpenCycleMaps এবং CycleStreets  এর মতো সোর্স হোষ্টকে ব্যবহার করে, আপনি চাইলে এর দেখানো রুটকেও ইচ্ছেমতো ছাটঁতে কিংবা বাড়াতে পারবেন নিজের সুবিধে মতো। এই কারনে এটাকে অনেকে সহজ অনলাইন ম্যাপিং টুল হিসেবেও ব্যবহার করে থাকেন।

মোবাইল ওএসঃ: iOS, Windows Phone
মূল্য: Free। তবে উইন্ডোজে এ্যাপটা ফ্রি নয়।
ওয়েবসাইট: cyclema.ps

৩. Map My Ride

map-my-ride

এই এ্যাপটি হলো অন্যতম আদি ও আসল রাইড-লগিং সেবা। তবে র্স্টারভার তুলনায় এটি আপনার ফোনে বেশী জায়গা দখল করলেও এটা আপনাকে ফিচার দিবে ওটার চাইতেও অনেক বেশী। আপনার রাইড থেকে এটি যাবতীয় প্রয়োজনীয় তথ্য গ্রহণ ও সংরক্ষণ করা শুরু করবে, আপনি এটি চালু করে সাইকেলে চড়ামাত্র। সেগুলো অনলাইনে সংরক্ষিত থাকবে এবং চাইলে যে কারো সাথে আপনি শেয়ারও করতে পারবেন। এই এ্যাপে Courses নামে একটা সেকশন আছে, যেটাতে আপনি আপনার ফাষ্টেস্ট সময়গুলো লগ করে রাখতে পারবেন এবং ভবিৎষতে একত্রে দেখতে পারবেন।

মোবাইল ওএসঃ: iOS, Android মূল্য: Free (প্রিমিয়াম ভারসনও আছে)
ওয়েবসাইট: www.mapmyride.com

৪. ViewRanger

viewranger-screenshots-for-apps-page

এই এ্যাপটি আপনাকে একটি নির্দিষ্ট ম্যাপের ভেতর নিত্য নতুন রুট সংযুক্ত করার সুযোগ দিবে, যেগুলো পরবর্তীতে পৃথিবীর যে কোন জায়গা থেকেই যে কেউ দেখতে পাবে ও ব্যবহার করতে পারবে। এই এ্যাপের বড় সুবিধা হচ্ছে এর বৈচিত্রময়তা। এটাকে আপনি যেমন রোড এবং মাউন্টেন বাইকিংয়ের জন্য ব্যবহার করতে পারবেন, তেমনি পারবেন হাঁটাচলা কিংবা হাইকিংয়ের জন্যও। .

মোবাইল ওএসঃ: iOS, Android
মূল্য: Free, with in app map purchases
ওয়েবসাইট: www.viewranger.com/en-gb

৫. Bike Gear Calculator

bike-gear-calculator

এই দৃষ্টিনন্দন বাই সাইকেল গিয়ার ক্যালকুলেটরটি আপনাকে সাহায্য করবে আপনার সাইকেলের গিয়ারগুলোর অনুপাত তুলনা করতে, যার মাধ্যমে আপনি আপনার সাইকেল ও তার গিয়ারকে ফাইন টিউনিং করতে পারবেন। এটা মুটামুটি একটু এডভান্সড লেভেলের রাইডারদের জন্য, সাইকেলের গিয়ারের ব্যাপারে যাদের বিশদ জ্ঞান এবং অভিজ্ঞতা রয়েছে। অনেক রকমের তথ্য এখানে আপনি ইনপুট হিসেবে দিতে পারবেন, যেমনঃ চাকার প্রশস্ততা, চাকার সাইজ, ক্রাংকের দৈঘ্য, এমনকি চেইনসেট এবং ক্যাসেটের দাতেঁর সংখ্যাও!

মোবাইল ওএসঃ: iOS, Android
মূল্য: Free (প্রিমিয়াম ভারসনও আছে)
ওয়েবসাইট: www.bikegearcalculator.com

৬. বিবিসি ওয়েদার এ্যাপ

bbc-weather

এ কথা সবাই স্বীকার করবেন যে, সাইক্লিং করতে গেলে আবহাওয়া একটা ভাইটাল রোল প্লে করে। একটা ভালো সাইক্লিং রাইডের জন্য আবহাওয়ার অবদান অনস্বীকার্য, তাই ঘর থেকে সাইকেল নিয়ে বের হবার আগে এই এ্যাপটিতে একবার অন্তত ভালো করে চোখ বুলিয়ে নিন, তাহলে আগে থেকেই জানতে পারবেন সাথে কি নিয়ে, কি কাপড় পড়ে এবং কিভাবে যেতে হবে। নাহলে সমূহ বিপদে পড়তে পারেন মাঝ রাস্তায়। এই এ্যাপটি অন্যান্য ওয়েদার এ্যাপের তুলনায় রিলেটিভলি বেশী নিখুঁত তথ্য দেয়।

মোবাইল ওএসঃ: iOS, Android
মূল্য: Free
ওয়েবসাইট: www.bbc.co.uk

৭. RiderState

riderstate-app

এটা একটা ক্রাউড ফান্ডেড ইন্টারএকটিভ বোর্ড গেইম যেটাকে বিভিন্ন স্থানে থাকা খেলোয়াড়রা তাদের রাইড লগিং করে এবং দেখায় যে তারা তাদের প্রদেশে থাকা চ্যালেঞ্জগুলো গ্রহণ করেছে কিংবা জিতেছে কিনা। এই এ্যাপটা যতই ব্যবহার করবেন, ততই এটা বুঝতে শিখবেন, ততই এটা আপনার নিত্য অনুষঙ্গ হয়ে উঠবে। এটা আপনার সাইক্লিং রুটকে রিয়েল টাইমে ট্র্যাক করবে, এবং টেরিটোরিতে আপনার পজিশন কোথায়, সেটাও দেখাবে। এটা বন্ধুদের সাথে ব্যবহার করা খুবই মজাদার। এই এ্যাপটি আপনার রাইডের অন্যান্য তথ্যও (যেমনঃ গতি ও দুরত্ব) সংরক্ষণ করবে।

মোবাইল ওএসঃ: iOS, Android
মূল্য: Free
ওয়েবসাইট: www.riderstate.com

৮. My Virtual Mission

my-virtual-mission-app

আপনার নিজস্ব একক রাইডের তথ্য তো অনেক এ্যাপই রাখলো, এবার দেখা যাক এর বাইরে আলাদা কিছু করা যায় কিনা। এই এ্যাপটি এই সব গড়পড়তা কাজের বদলে আপনাকে একটি চূড়ান্ত লক্ষ্য সেট করতে সাহায্য করবে, এবং আপনাকে দিয়ে এই লক্ষ্য পূরণে কাজ করতেও সাহায্য করবে। ধরুন আপনি সিদ্ধান্ত নিলেন, আগামী মাসের পুরো সময়টাতে আপনি ঢাকা থেকে চট্টগ্রামের সমান দুরত্ব সাইক্লিং করতে চান। কিন্তু সত্যি সত্যি ঢাকা-সিটিজি সাইকেল চালিয়ে যাবার বদলে আপনার ভারচুয়াল ম্যাপে ঐ পরিমান দুরত্বটুকু দেখাবে, এবং প্রতিবার সাইকেল চালালে ঐ অংশটুকুর সমান দুরত্ব আপনার ম্যাপে যোগ করে দেখাবে। গোল সেটিং এবং মোটিভেশনাল টুল হিসেবে এটা চমৎকার একটা এ্যাপ। এমনকি চাদাঁ উত্তোলন জাতীয় কাজেও এই এ্যাপটি ব্যবহার করতে পারেন, এই কারনে কত টাকা চাদাঁ উঠলো, সেই হিসাব রাখারও ব্যবস্থা রয়েছে এতে।

মোবাইল ওএসঃ: iOS, Android মূল্য: Free
ওয়েবসাইট: www.myvirtualmission.com

৯. Endomondo

endomondo-app-2

আপনার গতিবিধির উপর নজরদারি ও লিপিবদ্ধ করে রাখা ছাড়াও, এই এ্যাপটিকে বিশেষভাবে বানানো হয়েছে আপনার ব্যক্তিগত ট্রেইনার হিসেবে। এতে রয়েছে একটি বাড়তি ফিচার যার নাম “অডিও এনকারেজমেন্ট”, যেটা আপনার সাইক্লিং কিংবা জগিংয়ের গতিকে বাড়িয়ে দিবে, আপনাকে উৎসাহ দিবে এবং ট্রেইনিং সেশনকে বোরিং মনে হবে না। এন্ডোমন্ডো আরো ৪০ ধরনের খেলাধুলার ট্র্যাকও রাখতে পারে।

মোবাইল ওএসঃ: iOS, Android, Windows Phone, Blackberry
মূল্য: Free (প্রিমিয়াম মেম্বার হতে চাইলে কিনতে হবে)
ওয়েবসাইট: www.endomondo.com

 

১০. Garmin Connect

screen-shot-2015-10-22-at-12-50-40-e1445514823750

এই এ্যাপটি খুব সম্ভবত এই ঘরানার এ্যাপের ভেতর ডিজাইনের দিক থেকে সবচাইতে সুন্দর এ্যাপ। বলা বাহুল্য, এটি বিশ্বখ্যাত গারমিনের ডিভাইসের সাথে ব্যবহার করতে হয়। গারমিনের কানেক্ট সফটওয়্যার আপনার গারমিন ডিভাইসের সাথে এবং গারমিনের জিপিএসে নেভিগেশনের সাথে একটি বিশেষায়িত লিংক স্থাপন করে। এই লিংকটি উভয় দিকেই কাজ করে। এটি তারহীন প্রযুক্তিতেও চালিত হয়। মুটামুটি আকাশচুম্বি মূল্যমানের কারনে বাংলাদেশে গারমিনের ব্যবহারকারী খুব বেশী নেই বলে এটিকে সবার শেষ স্থান দেয়া হলো।

মূল্য: Free (requires compatible Garmin device)
ওয়েবসাইট: connect.garmin.com/en-US

এছাড়াও, এর বাইরে যদি আপনারা কোন এ্যাপ ব্যবহার করে থাকেন যেগুলো সাইক্লিষ্টদের কাজে আসতে পারে, তবে সেগুলোর লিংকও আমাদের কমেন্ট সেকশনে জানাবার জন্য একান্ত অনুরোধ করা হলো।

Comments

comments

error: Please dont copy DhakaTonic! কপি করে লুজার রা!